Friday, May 4, 2007

ভাগ্যিস কবি নির্মলেন্দু নোবেল পাননি:

(আড্ডায় প্রকাশিত মে ২, ২০০৭)
একটু আগে চ্যানেল ওয়ানের নিউজটা দেখে ভাবছিলাম, ভাগ্যিস কবি নির্মলেন্দু গুণ নোবেল পাননি। অ্যাডের কয়টা টাকা পেয়ে দ্রুত কর বিভাগে গিয়েছিলেন কর দিতে। কর বিভাগ কবির প্রতি সম্মান দেখিয়ে কর মাফ করে দিয়েছেন। ঘটনাটা মনে পড়ল ড: ইউনূসের ব্যাপার নিয়ে। কবি নির্মলেন্দু গুণ কে নিয়ে এ ব্যাপারে একটা পোস্ট আগে দিয়েছি। ঘটনাটা ক'দিন আগেই ঘটল। আর তার ক'দিন পরেই ড: ইউনূসের ঘটনাটা।

কিন্তু ব্যাপার সেটা না। ড: ইউনূস নোবেল প্রাইজের টাকার কর মওকুফ করার জন্য কর বিভাগকে চিঠি পাঠিয়েছেন। খবরটা এসেছে চ্যানেল ওয়ানে। তাই, ভাবছিলাম, কবি নির্মলেন্দু গুণ নোবেল পেলে কি সর্বনাশ হতো!!! পুরো টাকাই দিয়ে আসতেন কর বিভাগকে। বিধাতার নিয়মগুলো খুব বিচিত্র। যার আছে সে আরও চায়। যার নেই, সে সবটুকু বিলিয়ে দিতে চায়। রাজনীতির কথা না। নোবেল প্রাইজের বিরল সম্মানকে খাটো করতে চাই না। শুধু একটা প্রশ্ন, ড: ইউনূসের মতো বিখ্যাত মানুষদের কতো টাকা দরকার? আর পাঁচজনের মতো তিনি কর দিয়ে দৃস্টান্ত দিতে পারতেন। তারপর যদি সরকার ও দেশের জনগণ তাকে সম্মান দেখিয়ে কর মাফ করার আবেদন জানাত তাহলে তার কি খুব ক্ষতি হতো?

পাশাপাশি দু'টো খবর দেখে চমকে উঠার মতো। এ জগতে যার আছে, তার চাওয়ার শেষ নেই। যাদের নেই, তাদের অভিযোগ খুব কম। ভাগ্যিস, কবি নির্মলেন্দ গুণ নোবেল পাননি, পেলে কর দিয়ে কি তিনিও সব নি:শেষ করতেন? কে জানে?

No comments: